,
আপডেট

শরীরের পুষ্টি উপাদান ঠিক রাখতে যে খাবার গুলো একসঙ্গে খাবেন

পুষ্টিকর উপাদান ছাড়া শরীর ঠিক থাকতে পারে না। আর পুষ্টির যোগান ঠিক রাখতে একাধিক খাবার এক সঙ্গে খাওয়া একান্ত প্রয়োজন। কিন্তু কোন খাবারের সঙ্গে কি যোগ করতে হবে? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে :

কলা এবং দই

বাঙালিরা দই, কলা আর চিড়ে একসঙ্গে মিশিয়ে খেতে খুব ভালোবাসেন। তাই না! কিন্তু কেন দই এবং কলা একসঙ্গে খাওয়ার রেওয়াজ চালু আছে জানেন? কারণ দইয়ে রয়েছে প্রোটিন এবং ভালো ব্যাকটেরিয়া। আর কলা শরীরে পটাশিয়ামের ঘাটতি দূর করে। তাই তো শরীরচর্চার পর এই ধরনের খাবার বেশি করে খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

জাম ও স্ট্রবেরি

কালো জাম এবং স্ট্রবেরি একসঙ্গে খেলে শরীরে কোনোদিন পুষ্টির অভাব হয় না। তাই তো ছোট থেকে বড়, সকলেরই প্রতিদিন এই দুটি ফল একসঙ্গে খাওয়া উচিত।

  (এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি - ঠিকানা - YouTube.com/HealthBarta)

টমেটো ও অলিভ অয়েল

টমাটোয় উপস্থিত কেরোটেনয়েডস এবং লাইকোপেন অলিভ অয়েলের সঙ্গে যুক্ত হয়ে আরও শক্তিশালী হয়ে ওঠে। যা রক্তচাপ এবং বাজে কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

পালং শাক ও লেবু

পালং শাকে রয়েছে আয়রণ, যা লেবুর রসের সঙ্গে মিশিয়ে খেলে বেশি করে শরীরের কাজে লাগে। আসলে শরীরের আয়রণ শোষণ করার ক্ষমতা বাড়াতে লেবুর রস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই তো এই দুটি খাবারকে একসঙ্গে খাওয়ার পরামর্শ দেন ডায়াটেশিয়ানরা।

ডিম ও চিজ

চিজে রয়েছে প্রচুর মাত্রায় ক্যালসিয়াম আর ডিম ভিটামিন ডি সমৃদ্ধ। তাতে! দুটি খাবার এক সঙ্গে খাব কেন? কারণ শরীরে ক্যালসিয়াম শোষিত হওয়ার জন্য ভিটামিন ‘ডি’র প্রয়োজন পড়ে। তাই ক্যালসিয়ামসমৃদ্ধ খাবারের সঙ্গে বেশি করে ভিটামিন ডি রয়েছে এমন খাবার খাবেন। তাতে শরীর চাঙা হতে শুরু করবে।

বিশেষ মুহূর্তে যৌন দুর্বলতা, শুক্র স্বল্পতা, মিলনে সময় সময় কম, লিঙ্গের শিথিলতা সহ যে কোন যৌন সমস্যায় অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন এবং স্থায়ী চিকিৎসা গ্রহন করুন। যোগাযোগ করুন ডাক্তার নাজমুলঃ 01799 044 229

আপডেট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেজে

Leave a Reply