,
আপডেট

বিশ্ব ডায়াবেটিস দিবস ২০১৬: ডায়াবেটিস রোগী বাড়ার কারণ!

আজ বিশ্ব ডায়াবেটিস দিবস। ডায়াবেটিস রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। বর্তমানে অনেকটা মহামারির আকারই ধারণ করছে ডায়াবেটিস। বিষয়টি কেন হচ্ছে? এ নিয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের কথা বলেছেন ডা. নাঈমা শারমিন হক। বিষয়টি নিচে তুলে ধরা হলঃ

বর্তমানে ডা. নাঈমা শারমিন হক শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রসূতি ও ধাত্রী বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

বিশ্ব ডায়াবেটিস দিবস হল বিশ্বজুড়ে ডায়াবেটিস সম্পর্কে বিশ্বময় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে একটি ক্যাম্পেইন, যা প্রতিবছর ১৪ই নভেম্বর অনুষ্ঠিত হয়। বিশ্বজুড়ে ডায়াবেটিস রোগ ব্যাপক হারে বেড়ে যাওয়ায়,বিশ্ব ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৯১ সাল-এ ১৪ নভেম্বরকে ডায়াবেটিস দিবস হিসেবে ঘোষণা করে

প্রশ্ন: ডায়াবেটিস রোগী বাংলাদেশে অনেক বেড়ে যাচ্ছে। এর পেছনের কারণ কী?

  (এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি - ঠিকানা - YouTube.com/HealthBarta)

উত্তর: ডায়াবেটিস একটি রোগ। রোগটি এক রকম মহামারি আকার ধারণ করেছে। ডায়াবেটিস বলতে বোঝায় রক্তে সুগারের পরিমাণ স্বাভাবিকের চেয়ে বেড়ে যাওয়া। এটা বিভিন্ন কারণে হতে পারে। যেমন, কখনো দেখা যায় যে জন্মগতভাবে থাকে। টাইপ ওয়ান ডায়াবেটিস বলি। বাচ্চাদেরই থাকে সেটা। এটা সাধারণত ইনসুলিন নির্ভর। দেখা যায়, ইনসুলিন অগ্নাশয় থেকে তৈরি হচ্ছে না, যে কারণে সুগার বেশি থাকছে। কারণ, ইনসুলিন সুগারকে নিয়ন্ত্রণ করে।

আরেক ধরনের ডায়াবেটিস আছে যেটা সাধারণত প্রাপ্ত বয়স্কদের হয়। যাকে আমরা টাইপ টু ডায়াবেটিস বলি। এটা হলো ইনসুলিন রেজিটেন্স। ইনসুলিন শরীরে তৈরি হচ্ছে, তবে সে তার জায়গা মতো কাজ করতে পারছে না। যে কারণে সুগার বাড়তি থাকছে। কারণ হিসেবে যদি আমরা পর্যালোচনা করি, দেখা যায় যে খাদ্যাভ্যাস, সেডেন্টারি কাজ, এগুলো ক্ষতি করে।

একজন মানুষ যদি সারাক্ষণ বসে বসে কাজ করে, শারীরিক কাজ না হয়, তার শরীরে গ্লুকোলাইজেশনটা হয় না। এ কারণে গ্লুকোজের মাত্রাটা বেশি থাকে। আর একটি হলো খাদ্যাভ্যাস। আমরা যারা ঝালযুক্ত, তেলযুক্ত খাবার খেতে পছন্দ করি, তাদের ক্ষেত্রে দেখা যায় ডায়াবেটিসের একটি প্রবণতা থাকে।

বিশেষ মুহূর্তে যৌন দুর্বলতা, শুক্র স্বল্পতা, মিলনে সময় সময় কম, লিঙ্গের শিথিলতা সহ যে কোন যৌন সমস্যায় অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন এবং স্থায়ী চিকিৎসা গ্রহন করুন। যোগাযোগ করুন ডাক্তার নাজমুলঃ 01799 044 229

আপডেট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেজে

Leave a Reply