,
আপডেট

১০টি কৌশলে ম্যাসাজের মাধ্যমে সহজেই দূর করুন শরীরের ব্যথা

শরীরের নাম মহায়শ, যা সওয়াবে তাই সয়- এটা সব সময় খাটে না। শরীর আছে যখন, ব্যথা-বেদনাও থাকবেই। শরীরের এই ব্যথা তুঙ্গে উঠলে মাঝে মাঝে মনে হয় শরীর মালিশ করে দেবার জন্য একজন সহকারী থাকা বুঝি খুব দরকার! না, সহকারী দরকার হবে না।

কিছু কৌশল জানা থাকলে নিজেই নিজের শরীর ম্যাসাজ করে নিতে পারেন, সেই ব্যথা যেখানেই হোক না কেন। চলুন দেখে নিই সেসব কৌশল।

১) টেনিস বল –

পায়ের পেশী টানটান আড়ষ্ট হয়ে আছে, কিছুতেই শিথিল করতে পারছেন না। এক্ষেত্রে একটি দেয়ালে হাত রেখে ভর দিয়ে দাঁড়ান এবং পায়ের ধনুকের মতো বাঁকানো অংশের নিচে একটা টেনিস বল রাখুন। আপনার পা ছোট হলে গলফ বল রাখতে পারেন। ধীরে ধীরে বলের ওপর শরীরের ভার দিতে থাকুন।

পায়ের নিচে গড়িয়ে নিন। দেখবেন আরাম লাগছে। এছাড়া হিপ, শোল্ডার ব্লেডের মাঝামাঝি জায়গা অথবা পিঠের নিচের দিকের ব্যথা দূর করতেও টেনিস বল কাজে লাগাতে পারেন। মেঝেতে বল রেখে এর ওপর শুয়ে পড়ুন এবং ধীরে ধীরে এর ওপরে গড়িয়ে নিন।

ক্লান্ত হাতের স্ট্রেস দূর করতে একটা টেনিস বল হাতের মুঠোয় শক্ত করে রেখে চাপ দিন। বরফ জমাট পানির বোতল দিয়েও পায়ের মাসাজ করতে পারেন।

২) ঘাড়ের শান্তি –

ঘন্টার পর ঘন্টা কম্পিউটারের দিকে চেয়ে ঘাড়ের বারোটা বাজাচ্ছেন আপনি। তালুর নিচের অংশটা দিয়ে স্পাইনাল কর্ডের দুপাশে ধীরে ধীরে চাপ দিন। ওপর নিচ করে মাসাজ করে নিন। এরপর মাথার বাম দিকে খুলির ঠিক নিচে যে চৌকো মাসল আছে তাতে চাপ দিন।

মাথা বাম দিকে হেলান। মাসাজ করতে করতে কাঁধের দিকে হাত নামান। তিনবার এটা করে মাথার অন্যপাশেও এই কাজটি করুন। এছাড়া ঘাড়ের সামনের দিকের জন্য আরেকটি ব্যায়াম করতে পারেন। মাথা পেছনে হেলিয়ে চেয়ারের পিঠে রাখুন। খুলির ঠিক নিচে ঘাড়ের অংশটি চেয়ারে চেপে রাখুন ২০ সেকেন্ড।

৩) নিজেকে পিটিয়ে নিন –

শরীর সবসময় ম্যাজম্যাজ করলে দিনে দুইবার করতে পারেন এই কাজটি। হাত মুঠো করে মাথা থেকে পা পর্যন্ত পিটিয়ে নিন। সকালে কাজটি করলে ঘুম পালাবে নিমিষেই। সন্ধ্যায় করলে শরীর থেকে স্ট্রেস এবং টেনশন দূর হবে।

  (এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি - ঠিকানা - YouTube.com/HealthBarta)

৪) হিল জুতো পরার পর –

সারাদিন হিল পরে হাঁটাহাঁটি করলে পায়ের মাসলে টান পড়ে। হিল খুলে ফেলার পরে এদেরকে যত্ন করাটা জরুরী। একটি চেয়ারে বসে পাতের পাতা সমান করে মেঝেতে রাখুন।

এরপর একিলিস টেন্ডনের ওপর বুড়ো আঙ্গুল রেখে গোড়ালির ওপরের মাসল শক্ত করে চেপে ধরুন। এভাবে চাপ দিতে দিতে হাঁটু পর্যন্ত হাত নিয়ে আসুন। অন্য পায়েও এই কাজটি করুন

 ৫) খাবার পরে পেটে হাত বোলানো –

আপনি হয়তো বিয়েবাড়িতে গিয়ে প্রায়ই দেখেন মোটাসোটা ভুঁড়িওয়ালা কোনো ব্যক্তি খাওয়া শেষে আরাম করে পেটে হাত বোলাচ্ছেন। এতে আপনার হাসির উদ্রেক হলেও কাজটি কিন্তু উপকারী। এক হাত বা দুই হাতের তালু ক্লকওয়াইজ পেটের ওপর ঘুরিয়ে মাসাজ করুন। এতে হজম সহজ হবে।

 ৬) ব্যায়ামের আগে-পরে –

ব্যায়ামের আগে-পরে শরীর ওয়ার্ম আপ করে নিতে হয় যাতে ইনজুরি এড়ানো যায়। এর জন্য ম্যাসাজ সহায়ক। হাত ও পায়ের মাসল হাতের মুঠো দিয়ে পিটিয়ে নিন। এবার ব্যায়াম শুরু করুন।

৭) ক্লান্ত চোখ –

সারাদিন স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা চোখেরও আরাম দরকার। এর জন্য দ্রুত দুই হাতের তালু ঘষে গরম করে নিন। এবার প্রতি চোখের ওপর হাতের তালু দিয়ে রাখুন। এই উষ্ণতা শান্তি দেবে।  চোখের আশেপাশে মাসাজ করেও নিতে পারেন।

৮) ঘরে তৈরি হিটিং প্যাড –

একটা মোজার তিন চতুর্থাংশ ভরে নিন চাল দিয়ে। এটাকে গিঁট দিয়ে বা রাবার ব্যান্ড দিয়ে আটকে নিন। এবার মাইক্রোওয়েভ ওভেনে ২ মিনিট গরম করে নিন। এরপর মাসলে ঘষে নিন ব্যথা দূর করার জন্য।

৯) মাসাজ বক্স –

সন্ধ্যায় ঘরে ফিরলেই পা ব্যথা? অথবা সকালে অফিস যাবার সাথে সাথেই? ওখানে রাখুন একটা মাসাজ বক্স। একটা জুতোর বক্সে বেশ করে গলফ বল রেখে দিন। পা ব্যথা করলে চেয়ারে বসে এর ওপর পায়ের তলা গড়িয়ে নিন।

 এছাড়াও যা করতে পারেন –

  • – হাতে লোশন মাখার সময়ে হাত মাসাজ করে নিন
  • – সাইনাসের ব্যথা হলে নাক ও কপাল মাসাজ করুন আঙ্গুল ঘুরিয়ে
  • – হাতের মাসল ব্যথা করলে ট্রাইসেপ চিমটি কাটুন
  • – ঘাড়ের আড়ষ্টতা দূর করতে নিজেকে জড়িয়ে ধরুন
  •  – অল্প অল্প করে চুল টেনে নিলে মাথাব্যথা কমে যাবে
  • – রাতে ঘুমানোর আগে পা মাসাজ করে নিন ল্যাভেন্ডার তেল দিয়ে
বিশেষ মুহূর্তে যৌন দুর্বলতা, শুক্র স্বল্পতা, মিলনে সময় সময় কম, লিঙ্গের শিথিলতা সহ যে কোন যৌন সমস্যায় অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন এবং স্থায়ী চিকিৎসা গ্রহন করুন। যোগাযোগ করুন ডাক্তার নাজমুলঃ 01799 044 229

আপডেট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেজে

Leave a Reply