,
আপডেট

ক্যাফেইন গ্রহণে গর্ভপাত ঘটতে পারে!

ক্যাফেইনসমৃদ্ধ পানীয় বেশি পরিমাণে গ্রহণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, একথা সবারই জানা। তবে এই ক্ষতির গর্ভধারণের ক্ষেত্রেও প্রকট হয়ে দেখা দিতে পারে। স্বামী ও স্ত্রী উভয়েরই ক্যাফেইন গ্রহণের কারণে গর্ভপাত ঘটতে পারে। যুক্তরাষ্ট্রের এক গবেষণায় এ দাবি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ওহিও স্টেট বিশ্ববিদ্যালয় ও ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ যৌথভাবে নারী-পুরুষের ক্যাফেইন গ্রহণের সঙ্গে গর্ভধারণের ওপর নেতিবাচক প্রভাব নিয়ে গবেষণা করেন। এখানে পূর্বের এক গবেষণার তথ্য ব্যবহার করা হয়। গত বৃহস্পতিবার ‘ফার্টিলিটি অ্যান্ড স্টেরিলিটি’ সাময়িকীতে এ-সংক্রান্ত গবেষণা নিবন্ধটি প্রকাশিত হেছ।

  (এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি - ঠিকানা - YouTube.com/HealthBarta)

পূর্বের গবেষণায় ২০০৫ থেকে ২০০৯ সাল পর্যন্ত মিশিগানের ৫০১ দম্পতির সন্তান ধারণের ক্ষমতা, জীবনযাপন, বসবাসের পরিবেশ ও রাসায়নিক দ্রব্যের প্রতিক্রিয়ার তথ্য সংগ্রহ করা হয়েছিল।

গবেষণার তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, স্বামী ও স্ত্রীর মধ্যে যে কেউ দিনে ক্যাফেইনসমৃদ্ধ দুই বা ততধিক বোতল পানীয় পান করলেই গর্ভপাতের ঝুঁকি দেখা দেয়। আর গর্ভধারণের প্রথম সাত সপ্তাহের মধ্যে ক্যাফেইনসমৃদ্ধ দুইয়ের বেশি বোতল পানীয় পান করা নারীর ক্ষেত্রে গর্ভপাতের ঝুঁকি সবচেয়ে বেশি।

বিশেষ মুহূর্তে যৌন দুর্বলতা, শুক্র স্বল্পতা, মিলনে সময় সময় কম, লিঙ্গের শিথিলতা সহ যে কোন যৌন সমস্যায় অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন এবং স্থায়ী চিকিৎসা গ্রহন করুন। যোগাযোগ করুন ডাক্তার নাজমুলঃ 01799 044 229

আপডেট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেজে

Leave a Reply