বাংলাদেশে জিকা ভাইরাস সংক্রমণের আশঙ্কা নেই: স্বাস্থ্যমন্ত্রী | হেলথ বার্তা
,
শিরোনাম

বাংলাদেশে জিকা ভাইরাস সংক্রমণের আশঙ্কা নেই: স্বাস্থ্যমন্ত্রী

জিকা ভাইরাস প্রাণঘাতী রোগ নয়, তাই এ নিয়ে ভয়ের কিছু। আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বিমানবন্দর এবং বাংলাদেশে প্রবেশের যে পথগুলো রয়েছে, সব বন্দরে এ-সংক্রান্ত বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী নিয়োগ করা হয়েছে। যদি জিকা ভাইরাস আক্রান্ত কোনো রোগীর সন্ধান পাওয়া যায়, তাহলে সরকার নিজ উদ্যোগে নিজ খরচে তার চিকিৎসা করবে।

মন্ত্রী বলেন, দক্ষিণ আমেরিকা, মধ্য আমেরিকা, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ৩০টি দেশসহ ইউরোপ ও এশিয়ার কয়েকটি দেশে নব উদ্ভূত জিকা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক আন্তর্জাতিকভাবে উদ্বেগজনক জরুরি স্বাস্থ্য পরিস্থিতি ঘোষণা করা হয়েছে। এই পরিপ্রেক্ষিতে আমরা জিকা ভাইরাসের অনুপ্রবেশ প্রতিরোধে বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। সারা দেশের সব সিভিল সার্জন এবং স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কর্মকর্তাদের বিশেষ বার্তা দেওয়া হয়েছে।’

  (এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি - ঠিকানা - YouTube.com/HealthBarta)

মোহাম্মদ নাসিম আরো বলেন, এই ভাইরাস সংক্রমণ-সংক্রান্ত জাতীয় কর্মকৌশল ও কর্মপরিকল্পনা প্রণয়ন এবং জরুরি অবস্থা মোকাবিলার জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে। জিকা আক্রান্ত দেশগুলো থেকে আসা সন্দেহজনক রোগী শনাক্ত করতে প্রতিটি বন্দরে বা আন্তর্জাতিক প্রবেশদ্বারে মেডিকেল টিমের কার্যক্রম নিশ্চিত করা হয়েছে।

শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আক্রান্ত দেশগুলো থেকে আসা যাত্রীদের জিকা ভাইরাস সংক্রমণ-সংক্রান্ত স্ক্রিনিং কার্যক্রম মনিটর করতে ওয়েব ক্যামেরা স্থাপন করা হয়েছে বলে মন্ত্রী জানান।

এ ছাড়া ডেঙ্গু ও চিকুনগুনিয়া এবং সম্ভাব্য জিকা ভাইরাসের সংক্রমণ রোধে এডিস মশা নিধনে স্বাস্থ্য অধিদপ্তর, সিটি করপোরেশন, স্থানীয় সরকারের উদ্যোগে সমন্বিতভাবে প্রতিরোধ কার্যক্রম হাতে নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলন থেকে জনগণকে জিকা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হতে আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। এ সময় গণমাধ্যমকেও এ ব্যাপারে ভূমিকা পালন করার কথা বলেন তিনি।

আপডেট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেজে