যে ৩টি প্রবণতা বাড়াচ্ছে ২০১৬ সালের স্বাস্থ্যসচেতনতায়! | হেলথ বার্তা
,
শিরোনাম

যে ৩টি প্রবণতা বাড়াচ্ছে ২০১৬ সালের স্বাস্থ্যসচেতনতায়!

আগের তুলনায় স্বাস্থ্যগত নানা বিষয়ে সচেতনা বাড়ছে। আর এ কারণে ২০১৬ সালটিতে বেশ কিছু ক্ষেত্রে নতুন সচেতনতা দেখা যাচ্ছে। এ লেখায় থাকছে তেমন তিনটি প্রবণতা।

সৌন্দর্যচর্চায় প্রাকৃতিক উপাদান

স্বাস্থ্যগত নানা বিষয়ে বর্তমানে ব্যবহারকারীদের সচেতনতা আগের তুলনায় অনেক বেড়ে গেছে। এখন ব্যবহারকারীরা প্রাকৃতিক উপাদান খুঁজছেন সৌন্দর্যচর্চার জন্য। অনলাইনে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে ক্রেতারা প্রাকৃতি উপাদানসমৃদ্ধ প্রসাধনীর খোঁজখবর নিচ্ছেন। আগের তুলনায় শিল্প কারখানার দূষণ ও দূষিত পদার্থ নিয়েও প্রচুর সচেতনতা বেড়েছে। বিভিন্ন পণ্যের ক্ষতিকর দিক সম্পর্কে ক্রেতারা নিশ্চিত হওয়ার চেষ্টা করছেন। এ সুযোগে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পণ্যসম্ভারে প্রাকৃতিক উপাদান যোগ করছেন।

  (এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি - ঠিকানা - YouTube.com/HealthBarta)

নারী পণ্যে বিপ্লব

অতীতে নারীরা যেসব ব্যক্তিগত স্বাস্থ্যপণ্য কিনতে বিব্রতবোধ করতেন এখন তা থেকে বেরিয়ে আসছে। ২০১৬ সালে এ প্রবণতা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে। তারা আগে যেসব পণ্য বিষয়ে কোথাও উল্লেখ করতেন না তা এবার উল্লেখ করা শুরু করেছেন। সম্প্রতি ‘দ্য ফিফথ ওয়েভ’ চলচ্চিত্রে নায়িকাকে একটি দোকান থেকে টেম্পুন কিনতে দেখা যায়। ২০১৫ সালেই নারীদের বিভিন্ন স্বাস্থ্যগত পণ্যকে বিলাসপণ্য হিসেবে না দেখে প্রয়োজনীয় পণ্য হিসেবে গণ্য করার জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে আন্দোলন গড়ে ওঠে। আর এ ডাকে সারা দিয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্য ইতোমধ্যেই কিছু পদক্ষেপ নিয়েছে।

স্বাস্থ্য সচেতনতা

গত বছরই কোমল পানীয়ের ক্ষতিকর দিক সম্পর্কে নতুন করে বিভিন্ন তথ্য জানা গেছে। এছাড়া অ্যালকোহল পানের মারাত্মক ক্ষতিকর দিক সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। ফলে এসব পণ্য বর্জন করার জন্য জনমত গড়ে উঠছে। এছাড়া শারীরিক অনুশীলন ও পরিশ্রমের উপকারিতা বিভিন্ন গবেষণায় নতুন করে উঠে এসেছে। এসব গবেষণা রিপোর্ট প্রকাশিত হওয়ায় স্বাস্থ্য বিষয়ে অনেক মানুষেরই সচেতনতা বেড়ে গেছে। এছাড়া ইয়োগা ও অন্য শারীরিক অনুশীলনের মতো কাজেও মানুষের অংশগ্রহণ এ বছর বাড়বে বলে ধারণা করা হচ্ছে। অনেকেই নতুন করে জিমের সদস্য হচ্ছেন এবং শারীরিক অনুশীলনের মাধ্যমে সুস্থ থাকার জন্য আগ্রহী হয়ে উঠছেন।

আপডেট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেজে