গর্ভাবস্থায় মাছ খেলে শিশুর মস্তিষ্ক বিকাশে ভূমিকা রাখে | হেলথ বার্তা
,
শিরোনাম

গর্ভাবস্থায় মাছ খেলে শিশুর মস্তিষ্ক বিকাশে ভূমিকা রাখে

মাছের বহু গুণের কথা শোনা গেলেও এ গুণটির কথা আগে জানা যায়নি। সম্প্রতি গবেষকরা জানিয়েছেন, গর্ভাবস্থায় মাছ খেলে তা গর্ভস্থ শিশুর মস্তিষ্ক বিকাশে ভূমিকা রাখে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এএনআই।

সাম্প্রতিক এক গবেষণায় গর্ভবতী নারীর মাছ খাওয়ার সঙ্গে শিশুর মস্তিষ্কের উন্নতির বিষয়টি মিলিয়ে দেখা হয়। এতে দেখা যায়, গর্ভবতী নারী যদি পর্যাপ্ত মাছ খায় তাহলে তা শিশুর মস্তিষ্ক বিকশিত হতে সহায়তা করে। মানুষ ও বহু প্রাণীরই অত্যাবশ্যকীয় পুষ্টি উপাদান ওমেগা সিক্স ও ওমেগা থ্রি ফ্যাটি এসিড। মাছে এ উপাদানগুলো বেশিমাত্রায় থাকায় তা শিশুর মস্তিষ্ক বিকাশে ভূমিকা রাখে বলে জানিয়েছেন গবেষকরা।

  (এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি - ঠিকানা - YouTube.com/HealthBarta)

এ বিষয়ে গবেষকদের একজন প্রফেসর নরিকো ওসুমি। তিনি জানান, গবেষণায় দেখা গেছে মাছের ভারসাম্যপূর্ণ খাবার গর্ভাবস্থায় অত্যন্ত প্রয়োজনীয়। এটি নিয়মিত খাওয়া হলে শিশুর মস্তিষ্ক গঠন ভালো হয়। ইঁদুরের ওপর গবেষণায় দেখা যায়, গর্ভাবস্থায় ওমেগা সিক্স ও ওমেগা থ্রিযুক্ত খাবার কম খাওয়ানো হলে তাতে মস্তিষ্কের আকার ছোট হয় এবং অস্বাভাবিক আচরণ দেখা যায়। তবে এটি স্বাভাবিক ভাবে খাওয়ানো হলে তাতে মস্তিষ্কও দ্রুত বিকশিত হয়।

এ গবেষণাটিকে গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন গবেষকরা। এর কারণ বহু দেশেই বর্তমানে মাছ খাওয়ার পরিমাণ কমে গেছে। তার বদলে বিভিন্ন ভোজ্য তেল খাওয়ার পরিমাণ বাড়ছে। এতে ওমেগা থ্রি ও ওমেগা সিক্সের ঘাটতি দেখা যাচ্ছে। নতুন গবেষণায় তাই মানুষের মাছ খাওয়ার পরিমাণ কমায় ওমেগা থ্রি ও ওমেগা সিক্সের ঘাটতিকে গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে গণ্য করছে। এ দুটি উপাদানকে গর্ভবতীদের খাবারে সংযোজনের জন্য বেশি করে মাছ খাওয়ার পরামর্শ দিচ্ছেন গবেষকরা। এ বিষয়ে গবেষণাটির প্রতিবেদনে প্রকাশিত হয়েছে স্টেম সেলস জার্নালে।

আপডেট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেজে