একটিমাত্র বাঁধাকপি ৬টি রোগ প্রতিরোধ করতে সক্ষম! | হেলথ বার্তা
,
শিরোনাম

একটিমাত্র বাঁধাকপি ৬টি রোগ প্রতিরোধ করতে সক্ষম!

শীতকালের একটি জনপ্রিয় সবজি হল বাঁধাকপি। বাঁধাকপি খাবারটি অনেকে পছন্দ করে আবার অনেকে পছন্দ করে না। কিন্তু এই একটি সবজি আপনাকে ওজন কমানো থেকে শুরু করে ক্যান্সারের মত রোগও প্রতিরোধ করতে সাহায্য করে থাকে। জেনে নিন প্রতিদিনের খাদ্যতালিকায় বাঁধাকপি রাখার সুফলগুলো।

১। ক্যান্সার প্রতিরোধক

‘ARS’ এর মতে লাল বাঁধাকপিতে ৩৬ রকমের ফ্ল্যাভোনয়েড এবং অ্যানথ্রোসায়ানিন আছে যা ক্যানসার প্রতিরোধ করে থাকে। ভিটামিন এ, ভিটামিন সি সহ আরও অনেক অ্যান্টি অক্সিডেন্ট উপাদান আছে যা দেহে ক্যানসারের কোষ বিস্তার করাকে রোধ করে। যা কোলন, ব্রেস্ট এবং প্রোস্টেট ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে।

২। ওজন হ্রাস করতে

এক কাপ বাঁধাকপিতে ৩৩ ভাগ ক্যালরি, লো ফ্যাট এবং উচ্চ ফাইবার রয়েছে। আপনি যদি ডায়েট করে থাকেন, তবে প্রতিদিনকার সবজির তালিকায় বাঁধাকপি রাখুন যা আপনার ওজন দ্রুত কমাতে সাহায্য করবে।

৩। বিষাক্ত পদার্থ দূর করতে

প্রচুর পরিমাণের ভিটামিন সি, সালফার দেহের বিষাক্ত পদার্থ ইউরিক অ্যাসিড দূর করে থাকে। যা বাত, গেঁট বাত, স্কিন ইনফেকশন প্রতিরোধ করতে সাহায্য করে।

  (এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি - ঠিকানা - YouTube.com/HealthBarta)

৪। বলিরেখা দূর করতে

নিয়মিত বাঁধাকপি খাওয়ার ফলে, এটি ত্বকে বলিরেখা পড়া রোধ করতে সাহায্য করবে। এর ভিটামিন সি ত্বকের তারুণ্য ধরে রেখে বয়সের ছাপ পড়া দেরি করিয়ে দেয়। এর ভিটামিন এ এবং ভিটামিন ডি ত্বক পরিষ্কার করে এবং ত্বককে আলট্রা ভায়েলেট রশ্মির হাত থেকে রক্ষা করে।

৫। মাথা ব্যথা দূর করতে

বাধাঁকপির পাতা দিয়ে তৈরি একধরণের উষ্ণ পানি মাথা ব্যথা দূর করতে সাহায্য করে থাকে। বাঁধাকপি পাতা কুচি করে একটি কাপড়ে পেঁচিয়ে সেটি দিয়ে কপালে সেঁক দিন। এর সাথে কাঁচা বাঁধাকপি জুস প্রতিদিন পান করুন। এটি ক্রনিক মাথাব্যথা দূর করতে অনেক বেশি কার্যকরী।

৬। কোষ্ঠকাঠিন্য দূর করতে

বাঁধাকপি উচ্চ আঁশযুক্ত সবজি যা  কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে থাকে। আপনার  কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে নিয়মিত বাঁধাকপি খান, এটি দ্রুত  কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে দিবে।

আপনি অনেকভাবে বাঁধাকপি খেতে পারেন। বাঁধাকপির সবজি, বাঁধাকপি স্যুপ, বাঁধাকপি সালাদ যেকোন ভাবে খেতে পারেন স্বাস্থ্যকর এই  সবজিটি।

আপডেট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেজে