সাজসজ্জার প্রসাধনী থেকেও হতে পারে চোখের মারাত্মক অসুখ! | হেলথ বার্তা
,
আপডেট

সাজসজ্জার প্রসাধনী থেকেও হতে পারে চোখের মারাত্মক অসুখ!

কাজলমাখা ডাগর চোখের দিন ফুরিয়েছে অনেক আগেই। এখন আর জন্মসূত্রে ডাগর আঁখিপল্লবের দরকার হয় না। সাধারণ চোখকেও নয়নমোহিনী করে তোলে আইলাইনার-মাশকারা আরো কত কী? সময়ের একজন আধুনিক নারী হিসেবে চোখ সাজাতে প্রসাধনী বেশির ভাগেরই নিত্যদিনের বন্ধু-সঙ্গী। কিন্তু এক সময় আপনার পরম বন্ধু এ প্রসাধনীগুলোও হয়ে উঠতে পারে আপনার জন্য বিপজ্জনক।

যুক্তরাষ্ট্রের টেক্সাসের বেইলর কলেজ অব মেডিসিনের এক গবেষণায় দেখা গেছে, চোখের পাতায় থাকা ব্যাকটেরিয়ার কারণে দামি প্রসাধনী থেকেও হতে পারে মারাত্মক অসুখ। বিষয়টি নিয়ে বেইলর কলেজের গবেষকদলের প্রধান ড. ক্রিস্টোফার ব্রেইল কথা বলেন যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ইনডিপেনডেন্টের সাথে।

  (এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি - ঠিকানা - YouTube.com/HealthBarta)

ড. ব্রেইল জানান, মানুষের চোখের পাতায় প্রকৃতিগতভাবেই নানা ধরনের ব্যাকটেরিয়া থাকে। আর এগুলোর কারণেই চোখের এক ধরনের ভারসাম্য বজায় থাকে। কিন্তু যখনই আপনি আপনার চোখগুলোকে সাজাবেন বলে চোখে আইলাইনার বা মাশকারার ব্রাশ বুলালেন তখনই ব্যাকটেরিয়াগুলো চলে এলো ব্রাশে। এরপর প্রসাধনীর সুদৃশ্য কাচের বোতলে তারা সক্রিয় হতে থাকে।

ড ব্রেইল বলেন, ‘দীর্ঘদিন ধরে যখন একই প্রসাধনী ব্যবহার করা হয় তখন ব্যাকটেরিয়ার ধরন বদলে যাওয়ার কারণে তা থেকে আবার সংক্রমণও হয়। এতে বিভিন্ন ধরনের এলার্জিক রি-অ্যাকশনও হতে পারে। আর এ থেকে চোখ তখন হয়ে উঠবে জ্বালাময়, টকটকে লাল। আঁখি পল্লব চুলকাতে থাকবে অসহ্য রকমভাবে।

তবে এসব কিছু নির্ভর করছে আপনার প্রসাধনীগুলো কতদিন যাবৎ ব্যবহার করবেন তার ওপর। দুই-তিন মাসের মধ্যেই যদি বদলে ফেলেন পুরোনো প্রসাধনী তবে বিপদ নেই। কিন্তু বাস্তবে প্রসাধনী বদলান খুব অল্প মানুষই।

বিশেষ মুহূর্তে যৌন দুর্বলতা, শুক্র স্বল্পতা, মিলনে সময় সময় কম, লিঙ্গের শিথিলতা সহ যে কোন যৌন সমস্যায় অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন এবং স্থায়ী চিকিৎসা গ্রহন করুন। যোগাযোগ করুন ডাক্তার নাজমুলঃ 01799 044 229

আপডেট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেজে

Leave a Reply