সহজেই রূপচর্চা করুন লেবু দিয়ে | হেলথ বার্তা
,
আপডেট

সহজেই রূপচর্চা করুন লেবু দিয়ে

প্রতিদিনই চলে সুগন্ধি লেবুর ব্যবহার। খাবারের স্বাদ বাড়িয়ে নিতে লেবুর তুলনা হয় না। ভিটামিন সি যুক্ত এই ফলটি আমাদের শরীরের জন্যও খুবই উপকারী।

রূপচর্চাতেও লেবুর রয়েছে সমান দক্ষতা, শুধু জানতে হবে উপযুক্ত ব্যবহার। দৈনন্দিন জীবন যাপনে বিপর্যস্ত হতে পারে আপনার সৌন্দর্য। তাই জেনে নিন লেবুর ছোঁয়ায় রূপের যত্ন নিতে কিছু কার্যকরী ব্যবহার।

ত্বকের উজ্জ্বলতা

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে লেবু খুবই উপযোগী। একচির লেবুতে একটু চিনি ছিটিয়ে ত্বকে আলতো করে ঘষতে থাকুন। এটি প্রাকৃতিক স্ক্রাবার হিসেবে কাজ করবে। লেবুর ব্লিচিং ইফেক্ট ত্বকের উজ্জ্বলতা বাড়াবে। তারপর কিছুক্ষণ রেখে ধুয়ে ফেললেই হল।

নখের যত্ন

দীর্ঘদিন নখে নেলপলিশ লাগিয়ে রাখলে বা রান্নার কারণে হলুদ-তেল লেগে নখে হলদেটে ভাব চলে আসে। অনেক সময় কষযুক্ত ফল বা সবজি কাটার জন্যও নখে দাগ পড়ে যায়। এই সমস্যা সমাধানে লেবুর খোসা দিয়ে নখ ভালো করে ঘষে নিন, নখ হয়ে উঠবে ঝকঝকে পরিষ্কার।

ত্বকের কালো দাগ দূর

লেবু দিয়ে ব্রণ, র‌্যাশ বা ব্লাক হেডসের কালো দাগ কিংবা যেকোনো ধরণের কালো দাগ দূর করতে পারেন খুবই সহজে। সেজন্য প্রতি রাতে মুখ ভালো করে পরিষ্কার করে নিয়ে দাগের ওপর লেবুর খোসা ঘষে নিন। এভাবে ১ ঘণ্টা রেখে মুখ ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলতে হবে। কয়েকদিনের ব্যবহারে দ্রুতই দাগ দূর হয়ে যাবে।

  (এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি - ঠিকানা - YouTube.com/HealthBarta)

প্রাকৃতিক টোনার

লেবুকে প্রাকৃতিক টোনার হিসেবে অনায়াসেই ব্যবহার করতে পারেন। পরিষ্কার মুখের ওপর লেবুর খোসা আলতো ম্যাসাজ করে নিন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্যস, দারুণ কাজে দেবে।

ব্রণ দূর

লেবুর খোসা খুবই ভালো ব্রণ প্রতিরোধক হিসেবে কাজ করে। লেবুর খোসায় মধু লাগিয়ে তা দিয়ে ত্বকে ম্যাসাজ করলেই ভালো উপকার পাওয়া সম্ভব।

কনুই ও হাঁটুর কালচে দাগ

অনেকেরই কনুই এবং হাঁটুতে কালচে দাগ থাকে এবং চামড়া হয়ে যায় শক্ত। এই সমস্যা সমাধানে প্রতিদিন লেবুর ঘষে অপেক্ষা করুন এক ঘণ্টা। কিছুদিনের মধ্যেই দাগ দূর হবে এবং নরম কোমল হয় উঠবে চামড়ার শক্ত ভাব।

পায়ের যত্নে

প্রতিদিনই একটু পায়ের যত্ন না নিলে অবস্থা শোচনীয় হতে থাকে। তাই প্রতিদিন বেশি কিছু না করতে পারলেও এক টুকরো লেবু উষ্ণ পানিতে চিপে নিন।

এবার পা ডুবিয়ে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। এবার স্ক্রাবার দিয়ে ঘষে পা পরিষ্কার করে নিলেই হল। তারপর পছন্দমতো ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

সতর্কতা

  • অনেকের ত্বকে লেবুতে অ্যালার্জি হয়। তাই ত্বকে সরাসরি ব্যবহারের আগে নিশ্চিত হয়ে নিন লেবুতে আপনার অ্যালার্জি আছে কি না।
  • ত্বকে লেবুর রস দিয়ে সূর্যের আলোতে গেলে ত্বক পুড়ে যায়। ত্বকের সুরক্ষায় লেবু ব্যবহার করবেন রাতের বেলা।
বিশেষ মুহূর্তে যৌন দুর্বলতা, শুক্র স্বল্পতা, মিলনে সময় সময় কম, লিঙ্গের শিথিলতা সহ যে কোন যৌন সমস্যায় অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন এবং স্থায়ী চিকিৎসা গ্রহন করুন। যোগাযোগ করুন ডাক্তার নাজমুলঃ 01799 044 229

আপডেট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেজে