,
আপডেট

পুরো ছয়মাস নিরাপদ মাত্রায় থাকবে উচ্চ রক্তচাপ এক ইনজেকশন ব্যাবহারে

একবার ইনজেশন দিলে ছয়মাস রক্ত চাপ নিরাপদ মাত্রায় থাকবে। এমন একটি ইনজেকশন বের করেছেন একদল গবেষক। ভবিষ্যতে উচ্চ রক্তচাপের চিকিৎসায় এ ইনজেকশন বিপ্লব ঘটাবে বলে ধারণা করছে গবেষক দলটি।

হাইপারটেনশন সাময়িকীতে এ গবেষণার ফল প্রকাশিত হয়েছে। জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়ের ড. হিরোনোরি নাকাগামি এ গবেষণায় নেতৃত্ব দিয়েছেন। রক্তচাপ বাড়ানোর হরমোন তৈরির সঙ্গে জড়িত দেহের ডিএনএ’কে বোকা বানায় নাকাগামি’র নেতৃত্বাধীন গবেষক দলের তৈরি টিকা।

প্রাথমিক ভাবে ইঁদুরের দেহে এ পরীক্ষা চালানো হয়েছে। ডিএনএ দিয়ে তৈরি এ টিকা দিয়ে ভবিষ্যতে মানুষের বেলায়ও সুফল পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন  ড. হিরোনোরি নাকাগামি।

পৃথিবীতে যে কয়েকটি রোগকে নীরব ঘাতক বলা হয় তার অন্যতম উচ্চ রক্তচাপ। ইন্টারনেট থেকে পাওয়া  একটি তথ্যে দাবি করা হয়েছে, বিশ্বে ২৫ বছরের উর্ধ জনসংখ্যার শতকরা ৪০ ভাগ উচ্চ রক্তচাপে ভুগছেন। বিশ্বে প্রতি বছর উচ্চ রক্তচাপ এবং এর আনুষঙ্গিক জটিলতায়ে এক কোটি ৭৩ মানুষ মারা যান।

  (এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি - ঠিকানা - YouTube.com/HealthBarta)

উচ্চ রক্তচাপকে নিরাপদ মাত্রায়  রাখার জন্য বাজারে অনেক ওষুধ আছে। এ জন্য দিনে অনেককেই দুইটি বা তারচেয়ে বেশি ওষুধ খেতে হয়। এদিকে, উচ্চ রক্তচাপের উপসর্গ প্রায় নেই বললেই চলে।

ফলে অনেকেই এ রোগকে গুরুত্বের সঙ্গে গ্রহণ করেন না। বা নিয়মিত ওষুধ খাওয়ার বিষয়ে গুরুত্ব দেন না। এর পরিণামে উচ্চ রক্তচাপের প্রকোপে হৃদপিণ্ড বা কিডনির মারাত্মক হয়।

দৈনিক বড়ি খাওয়া যে রোগীর জন্য বাড়তি ঝামেলা তা জানেন চিকিৎসা- গবেষকরা। দৈনিক খেতে হবে না কিন্তু দেহে দীর্ঘ সময় ধরে প্রভাব থাকবে এমন ওষুধ বের করার জন্য অনেক দিন চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। আর এ ক্ষেত্রে জাপানি গবেষকদের এ আবিষ্কার উচ্চ রক্তচাপের চিকিৎসায় নতুন যুগের সূচনা করবে বলে মনে করা হচ্ছে।

বিশেষ মুহূর্তে যৌন দুর্বলতা, শুক্র স্বল্পতা, মিলনে সময় সময় কম, লিঙ্গের শিথিলতা সহ যে কোন যৌন সমস্যায় অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন এবং স্থায়ী চিকিৎসা গ্রহন করুন। যোগাযোগ করুন ডাক্তার নাজমুলঃ 01799 044 229

আপডেট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেজে

Leave a Reply