,
আপডেট

মাত্র ৭দিনে শরীর থেকে কমিয়ে পেলুন ৩ কেজি ওজন!

বাড়তি ওজন নিয়ে চিন্তিত অনেকে। কিন্তু সময় নিয়ে ওজন কমানোর কাজটিও যে করতে ভালো লাগে না। শুধু ক্রাশ ডায়েটের মাধ্যমে অল্প সময়ে ওজন কমাতে পারবেন। চাইলে সাত দিনে তিন কেজি ওজন ঝরিয়ে ঝরঝরে হওয়া যায়। এর জন্য আপনার খাদ্যাভ্যাসের পরিবর্তন করতে হবে। একটু কঠিন এই খাদ্যাভ্যাস। তবে কঠোরভাবে পালনের মাধ্যমে কমিয়ে নিতে পারেন সপ্তাহে তিন কেজি বাড়তি ওজন।

অতিরিক্ত স্থূলতা নানা রকম শারীরিক সমস্যার কারণ। স্থূলতা কমাতে বিভিন্ন কার্যকর উপায়ও আছে। বয়স, শারীরিক কাঠামো, ওজন এবং শারীরিক অন্য কোনো সমস্যা রয়েছে কি না তা জেনেই একজন পুষ্টিবিদ ঠিক করে দেন কী উপায়ে অল্প সময়ে ওজন কমাতে পারবেন। বলেন বারডেম জেনারেল হাসপাতালের জ্যেষ্ঠ পুষ্টিবিদ শামছুন্নাহার নাহিদ।

এক সপ্তাহে তিন কেজি ওজন কমাতে খাদ্যাভ্যাস পরিবর্তনটা কম-বেশি সবাই করতে পারেন। তবে উচ্চতা, বয়স এবং ওজনের ওপর নির্ভর করে খাবারের পরিমাণ নির্ধারণ করতে হবে।

  (এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি - ঠিকানা - YouTube.com/HealthBarta)

এই সাত দিনে আপনি প্রচুর পরিমাণ পানি এবং তরল জাতীয় খাবার খাবেন। দিনে তিনবার স্যুপ অথবা সবজি এক বাটি করে। কোনো মসলা, কর্নফ্লাওয়ার, তেল, চর্বি বাদ দিয়ে চিকেন স্যুপও খেতে পারেন। সঙ্গে দুই বেলা উচ্চ প্রোটিন সাপ্লিমেন্ট পানিতে গুলিয়ে খেতে হবে।

দুপুরে খেতে পারেন শুধু বা মিক্সড সালাদ। অবশ্যই নানা রকম মসলা বাদ দিতে হবে। সকাল, দুপুর, সন্ধ্যা, রাত মিলিয়ে খেতে পারেন বিভিন্ন ফল—আম, পেঁপে, কমলা, আনারস, আপেল, তরমুজ, বাঙ্গি, জাম্বুরা, ডাবের পানি ইত্যাদি। ফলের জুস হিসেবে খেতে পারেন ২০০-২৫০ মিলি লিটার।
শুধু ডায়েট করলে হবে না।

পাশাপাশি সাঁতার কাটা বা হাঁটার মতো ব্যায়ামও করতে হবে। তবে এই ডায়েট বেশি দিন করা ঠিক নয়।

অনেক সময় দেখা যায় এ ধরনের ক্রাশ ডায়েট বেশি দিন মেনে চলতে গেলে শরীরের অভ্যন্তরীণ সমস্যা ছাড়াও বাহ্যিক সমস্যা দেখা দেয়। মাথা ঘোরা, ঘুম না হওয়া, পেট ব্যথা, পেট খারাপ হওয়া, দুর্বলতা, কাজকর্মে আগ্রহ হারানো, চেহারায় ক্লান্তির ছাপ, ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যেতে পারে।

বিশেষ মুহূর্তে যৌন দুর্বলতা, শুক্র স্বল্পতা, মিলনে সময় সময় কম, লিঙ্গের শিথিলতা সহ যে কোন যৌন সমস্যায় অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন এবং স্থায়ী চিকিৎসা গ্রহন করুন। যোগাযোগ করুন ডাক্তার নাজমুলঃ 01799 044 229

আপডেট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেজে

Leave a Reply