কেমন হবে এই সময়ের সাজসজ্জা : হেমন্তের সাজ! | হেলথ বার্তা
,
আপডেট

কেমন হবে এই সময়ের সাজসজ্জা : হেমন্তের সাজ!

গরম কমে এসেছে, ঠান্ডা হাওয়া হঠাৎ হঠাৎ এসে জানান দিয়ে যাচ্ছে শীতের আগমনী বার্তা। উৎসবের গন্ধ যেন চারদিকে। এখন থেকেই বিয়ের অনুষ্ঠান এবং অন্যান্য দাওয়াত শুরু হয়ে গেছে। গ্রীষ্মের সাজগোজেই কি উপস্থিত হবেন এখনকার কোনো নিমন্ত্রণে? তাই কি হয়?

গরমে স্বস্তির কথা ভেবে মেকআপে এত দিন যেসব এড়িয়ে চলেছিলেন তা এখন নিশ্চিন্তে হাতে তুলে নিতে পারেন। কেমন হবে এই সময়ের সাজসজ্জা, জেনে নিন:

দিনের ভাগটা এখনো গরমই থাকছে, তাই এ সময় মেকআপ হবে ওয়াটারবেজড। এই ঋতুতে রাতের বেলায় যেহেতু একটু একটু ঠান্ডা পড়ে আর রাতের নিমন্ত্রণগুলোও সাধারণত জমকালোই হয়, তাই এ সময় বেজড মেকআপে তরল ফাউন্ডেশন ব্যবহার করা যেতে পারে। তার আগে ময়েশ্চারাইজার দিয়ে ত্বক আর্দ্র করে নিতে হবে।

এরপর মেকআপ ভালোমতো বসানোর জন্য মুখে বুলিয়ে নিতে হবে ফিনিশিং পাউডার, জানালেন বানথাই বারবার অ্যান্ড বিউটি স্যালনের হেয়ার স্টাইলিস্ট কাজী কামরুল ইসলাম। হেমন্তে চারিদিকে শুষ্ক, ধূসর ভাব অনুভূত হয়, তাই এ সময়কার মেকআপ হতে হবে শাইনি ও শিমারি। চোখ যদি জমকালো হয়, ঠোঁটে থাকবে হালকা রং।

এই কিছুদিন আগেও কিন্তু ম্যাট লিপস্টিক চুটিয়ে ব্যবহার করেছেন তরুণীরা, তবে এখন তো ত্বকের আর্দ্রতা এমনিতেই কমে যাচ্ছে, তাই এখনকার জন্য উপযোগী গ্লসি লিপস্টিক। এখন একটু চকচকে, ফ্রস্টেড এবং মৃদু রঙের লিপস্টিক চলছে বলেই জানালেন কাজী কামরুল ইসলাম।

তরুণীরা লিপস্টিকে শকিং রংগুলো এই ঋতুতেও ব্যবহার করতে পারেন। ধুলোবালি আর দূষণ থেকে রক্ষা পেতে দিনের বেলায় চুলগুলোকে ডোনাট বান, পনিটেইল বা স্টাইলিশ কোনো ঢংয়ে বেঁধে নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে। রাতের দাওয়াতে চুলগুলো কোঁকড়া করে ছেড়েও রাখতে পারেন আবার পোশাকের সঙ্গে মানিয়ে গেলে উঁচু করে বেঁধেও নিতে পারেন।

চকচকে বেজ

গরমে অনেক ঘাম হয় বলে তৈলাক্ত কোনো কিছুই সে সময় ব্যবহার করা যায় না। কিন্তু এই সময়ে ত্বক একটু টানে, তাই এখন তৈলাক্ত এবং শিমারি বেজ মেকআপ করা যেতে পারে। ডিউই মেকআপও বলা হয় একে।

এখন ত্বকের স্বাভাবিক রঙের সঙ্গে মিলিয়ে ক্রিম বেজড শিমার ব্যবহার করা যেতে পারে। ত্বকে যদি কোনো দাগ ছোপ না থাকে তাহলে শুধু ক্রিমের মতো করে হালকা শিমার মুখে বুলিয়ে নিলেও চলে। জমকালো দাওয়াতে ফাউন্ডেশন, প্যানকেক ইত্যাদি ব্যবহার করে ভারী বেজ করা যেতে পারে।

চোখের চাকচিক্য

স্মোকি আই গত কিছুদিন খুব চলেছে। বর্তমানে নুড রংগুলোই চোখের মেকআপে বেশি চলছে বলে জানালেন জাহিদ খান। হালকা গোলাপি, পিচ, বাদামি, সোনালি, সাদা রঙের আই শ্যাডো ব্যবহার করলে ভালো দেখাবে।

আই লাইনারের ক্ষেত্রে হেমন্ত ও শীতের সময়টা ডল আই বা বারবি আই ঢঙে এঁকে নিতে পারেন। কাজল দিয়ে বেশি দূর পর্যন্ত টানার চল এখন একটু কমে এসেছে। পাপড়ি ভারী দেখানোর চল চলছে।

  (এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি - ঠিকানা - YouTube.com/HealthBarta)

নুড আই মেকআপের সঙ্গে চোখের ওপরের ও নিচের পাপড়িতে ঘন করে মাসকারা লাগালে ভালো দেখাবে। ভ্রুও মোটা এবং কালো রাখলে সুন্দর দেখাবে। এতেই চোখ জোড়া জমকালো দেখাবে। চোখের নিচে সাদা কাজল এই সময়ের জন্য মানানসই। এ ছাড়া ধূসর, সাদা বা রুপালি রঙের আইলাইনার হালকা মিশিয়ে চোখের নিচে লাগাতে পারেন।

রঙিন ঠোঁট

চোখের মেকআপ যেহেতু হালকা হবে তাই ঠোঁট সাজাতে হবে ‘শকিং’ বা গাঢ় কোনো রঙে। লাল, কমলা, হট পিংক, ম্যাজেন্টা, মেরুন রঙের লিপস্টিকে হেমন্ত ও শীতের সাজ পূর্ণতা পাবে। গরমে লিপগ্লস ব্যবহারে অস্বস্তি হয় কিন্তু শীতে এই ঝামেলা নেই, বরং এ সময় ঠোঁট ফাটা এবং শুকিয়ে যাওয়ার সমস্যা দেখা দেয় বলে ম্যাট লিপস্টিকের চেয়ে গ্লসি লিপস্টিকই ভালো।

কথা হলো অভিনেত্রী আজমেরী হক বাঁধনের সঙ্গে। চুল বাঁধা থেকে শুরু করে মুখের সাজ পুরোটা নিজেই করেন বলে জানালেন। তাঁর কাছে জানতে চাওয়া হয়েছিল কেমন হতে পারে এই সময়কার পার্টি মেকআপ।

এর উত্তরে তিনি জানালেন, প্রকৃতি থেকে এখনো যেহেতু গরম পুরোপুরি বিদায় নেয়নি, তাই শীতকালীন মেকআপ এখনো সেভাবে শুরু করেননি তিনি। তাঁর ত্বক এমনিতেই অনেক তৈলাক্ত, তাই শিমার বা ক্রিমি মেকআপ ব্যবহার করার প্রয়োজন হয় না।

ত্বক যাঁদের শুষ্ক তাঁদের এই সময় জমকালো সাজের ক্ষেত্রে একটু শিমারি মেকআপ করার পরামর্শ দেন তিনি। কোনো ঋতুতেই খুব গ্লসি লিপস্টিক ব্যবহার করেন না বলে জানালেন। ‘এই সময় ঠোঁট একটু পরপর শুকিয়ে যায়, তাই ম্যাট লিপস্টিক ব্যবহার না করে ক্রিমি বা ভেলভেট ধরনের লিপস্টিক ব্যবহার করছি। চোখের মেকআপ হালকা হলে গাঢ় লিপস্টিক ব্যবহার করি।’ বললেন বাঁধন।

সাজতে যা যা প্রয়োজন

  •  এ সময় শুষ্ক ত্বককে আর্দ্র রাখার জন্য জন্য সবার আগে লাগবে ময়েশ্চারাইজার। ত্বক বেশি শুষ্ক হলে ওয়েলবেজড ময়েশ্চারাইজারের ব্যবহার শুরু করতে পারেন এখন থেকেই। ত্বক যদি হয় তৈলাক্ত বা সাধারণ তাহলে ওয়াটারবেজডই কাজ দেবে।
  •  বেজড মেকআপের জন্য ত্বকের ধরন এবং সময় বুঝে বেছে নিন লিকুইড ফাউন্ডেশন।
  •  ত্বকের খুঁত ঢাকতে প্যানকেক এবং কনসিলার তো সব সময়ই লাগে তবে এই ক্ষেত্রে ঋতুর পাশাপাশি নিজের ত্বকের ধরনের কথাও বিবেচনা করতে হবে।
  •  চেহারায় ডিউয়ি ভাব আনার জন্য লাগবে ক্রিমি শিমার।
  •  নুড রঙের আই মেকআপ প্যালেট। আরও লাগবে চোখের ওপরে ও নিচে ব্যবহারের জন্য হালকা রঙের ক্রিমি ও শিমারি আইশ্যাডো, আইলাইনার ও মাসকারা।
  •  লিপগ্লস বা গ্লসি এবং ফ্রস্টেড লিপস্টিক।
  •  চুলের স্টাইলও চাইলে ঘরেই করে নিতে পারেন যদি থাকে হেয়ার মুজ, কার্লার, কাঁটা, ক্লিপ ও হেয়ার ব্যান্ড।
বিশেষ মুহূর্তে যৌন দুর্বলতা, শুক্র স্বল্পতা, মিলনে সময় সময় কম, লিঙ্গের শিথিলতা সহ যে কোন যৌন সমস্যায় অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন এবং স্থায়ী চিকিৎসা গ্রহন করুন। যোগাযোগ করুন ডাক্তার নাজমুলঃ 01799 044 229

আপডেট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেজে