শনিবার শিশুদের বিনামূল্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে! | হেলথ বার্তা
,
শিরোনাম

শনিবার শিশুদের বিনামূল্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে!

শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় জাতীয় কর্মসূচির অংশ হিসেবে আগামী শনিবার বিনামূল্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর দিন ঠিক করেছে সরকার। বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক।

তবে, অসুস্থ্য শিশুদের ডাক্তারের পরামর্শ ছাড়া ভিটামিন `এ’ ক্যাপসুল না খাওয়ানোরও পরামর্শ দেওয়া হয়েছে।

ভিটামিন `এ’ ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে শিশুকে রাতকানা রোগসহ বিভিন্ন ধরনের রোগ থেকে রক্ষা করা যায়। এটি শিশুদের অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে রক্ষা করে। স্বাস্থ্য মন্ত্রণালয় বছরে দুইবার দেশব্যাপী শিশুদের ভিটামিন `এ’ ক্যাপসুল খাওয়ানোর কর্মসূচি পালন করে থাকে।

  (এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি - ঠিকানা - YouTube.com/HealthBarta)

স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, ‘৬ থেকে ১১ মাস বয়সী সকল শিশুকে একটি করে নীল রংয়ের ভিটামিন `এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি করে লাল রংয়ের ভিটামিন `এ’ খাওয়ানো হবে।’

‘একইসঙ্গে ছয় মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি শিশুকে ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোসহ অন্যান্য পুষ্টিবার্তা প্রচার করা হবে,’ বলেন প্রতিমন্ত্রী। এই ক্যাপসুল ক্যাম্পেইন উপলক্ষ্যে একটি শিশুও যাতে বাদ না পড়ে তার জন্য সরকার সর্বাত্মক কার্যক্রম গ্রহণ করেছে জানিয়ে জাহিদ মালিক বলেন, উল্লিখিত বয়সের শিশুদের জন্য সকল দায়িত্বশীল নাগরিকদের সচেতনভাবে দায়িত্ব পালনে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য সচিব সৈয়দ মনজরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক দীন মোহাম্মদ।

আপডেট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেজে