,
আপডেট

লিভার সুস্থ রাখতে অবশ্যই খেতে হবে যে খাবারগুলো

লিভার আমাদের দেহের সব চাইতে বড় একটি অঙ্গ। দেহের ইমিউন সিস্টেম, হজমশক্তি এবং পুষ্টিধারণ সহ লিভার আমাদের দেহের অনেক গুরুত্বপূর্ণ কাজগুলো করে থাকে। আমাদের নিজেদের সুস্থতার জন্য লিভার সুস্থ রাখা অত্যন্ত জরুরী। কিন্তু আমরা আমাদের নানা কাজে নিজেরাই ক্ষতি করে থাকি লিভারের। এর মধ্যে সব চাইতে ক্ষতিকর কাজটি হচ্ছে বাজে খাদ্যাভ্যাস।

আজে বাজে খাবার খাওয়া, ধূমপান মদ্যপানের কারণে প্রতিনিয়ত ক্ষতি হচ্ছে আমাদের লিভারের। নানা ধরনের ক্ষতিকর টক্সিন আমাদের বাজে খাদ্যাভ্যাসের মাধ্যমে প্রবেশ করছে আমাদের দেহে এবং নষ্ট করে দিচ্ছে লিভারের কার্যক্ষমতা। তাই আমাদের প্রয়োজন লিভারের সুস্থতায় ভালো খাওয়া। এমন অনেক খাবার রয়েছে যা আমাদের লিভারের কার্যক্ষমতা বাড়ায় এবং আমাদের লিভার সুস্থ রাখে। চলুন তবে দেখে নেয়া যাক লিভারের সুস্থতায় কোন কোন খাবার খাওয়া প্রয়োজন।

সবুজ শাক:
পালং, লেটুসপাতা এবং সকল সবুজ শাক আমাদের দেহের জন্য ক্ষতিকর ধাতু, কেমিক্যাল শোষণ করে নেয়ার ক্ষমতা রাখে। প্রতিদিনের খাদ্যতালিকায় সবুজ শাক রাখলে আমাদের লিভারের কর্মক্ষমতা নষ্ট করতে দায়ী এই সকল ক্ষতিকর কেমিক্যাল দূর হয়।

কমলা:
কমলার ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান আমাদের লিভারের জন্য বেশ কার্যকরী। প্রতিদিন একগ্লাস তাজা কমলার রস লিভারের জন্য ক্ষতিকর কার্সিনোজেন এবং টক্সিন দূর করে লিভারকে রাখে সুস্থ।

  (এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি - ঠিকানা - YouTube.com/HealthBarta)

রসুন:
কাঁচা রসুন কেউ ইচ্ছে করে খেতে না চাইলেও কাঁচা রসুনের রয়েছে অনেক গুন। সব চাইতে বড় গুন হচ্ছে রসুন আমাদের লিভারের টক্সিন দূর করে লিভার পরিষ্কার রাখতে বেশ সাহায্য করে। রসুনের অ্যালিসিন এবং সেলেনিয়াম লিভারকে পরিষ্কার করতে সাহায্য করে।

বীট:
বীটে রয়েছে প্রচুর পরিমাণে উদ্ভিজ্জ ফ্লেভানয়েড রয়েছে যা আমাদের লিভারের শুধুমাত্র টক্সিনই পরিষ্কার করে না, পাশাপাশি লিভারের কর্মক্ষমতা বাড়ায়।

গ্রিন টী:
গ্রিন টীতে রয়েছে প্রচুর পরিমাণে উদ্ভিজ্জ অ্যান্টিঅক্সিডেন্ট। ক্যাটেচিন নামক উদ্ভিজ্জ অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের লিভারের কর্মক্ষমতা বাড়াতে বেশ সহায়তা করে।

কপিজাতীয় সবজি:
কপিজাতীয় সবজি যেমন ব্রকলি, ফুলকপি, বাঁধাকপি ইত্যাদি আমাদের দেহে গ্লুকোসিনোলেট নামক অর্গানিক উপাদানের মাত্রা বাড়ায় যা আমাদের দেহে হজমক্রিয়া দ্রুততর করতে যে এনজাইমের প্রয়োজন হয় তা উৎপন্ন করে। যা আমাদের লিভারের জন্য বেশ উপকারী।

হলুদ:
হলুদ শুধুমাত্র আমরা রান্নার কাজেই ব্যবহার করে থাকি। কিন্তু কাঁচা হলুদ খাওয়া স্বাস্থ্যের জন্য বেশ ভালো। বিশেষ করে আমাদের লিভারের জন্য। হলুদ খুব ভালো একটি লিভার পরিষ্কারক উপাদান।

বিশেষ মুহূর্তে যৌন দুর্বলতা, শুক্র স্বল্পতা, মিলনে সময় সময় কম, লিঙ্গের শিথিলতা সহ যে কোন যৌন সমস্যায় অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন এবং স্থায়ী চিকিৎসা গ্রহন করুন। যোগাযোগ করুন ডাক্তার নাজমুলঃ 01799 044 229

আপডেট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেজে

Leave a Reply