,
আপডেট

প্রসূতি মায়ের বুক জ্বালাপোড়া

গর্ভাবস্থায় ১৭ থেকে ৪৫ শতাংশ নারী বুক জ্বালাপোড়ার সমস্যায় আক্রান্ত হন। গবেষণায় দেখা গেছে, প্রথম সন্তান জন্মের সময় এই সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়, আর গর্ভকালীন সময়ের প্রথম ও শেষ তিন মাসে থাকে সবচেয়ে প্রকট।

গর্ভাবস্থায় রক্তে প্রচুর প্রোজেস্টেরন হরমোন পরিপাকতন্ত্রের পেশির চলন ধীর করে দেয়, একই সঙ্গে খাদ্যনালির ভাল্ব নমনীয়তাকেও বিনষ্ট করে। ফলে পাকস্থলীর অ্যাসিড ওপর দিকে এসে খাদ্যনালিতে ঢুকে পড়ে এবং বুক জ্বলে।

  (এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি - ঠিকানা - YouTube.com/HealthBarta)

কিছু নিয়মকানুন মেনে চললে এই সমস্যা থেকে কিছুটা রেহাই মেলে। ভাজাপোড়া ও চর্বি তেলযুক্ত খাবার এবং ক্যাফেইন যথাসম্ভব পরিহার করুন। একসঙ্গে প্রচুর পরিমাণে না খেয়ে সারা দিনে অল্প অল্প করে খান। খাবার পরই না শুয়ে একটু হাঁটাহাঁটি করা বা সোজা হয়ে বসে বই পড়া বা টিভি দেখা উচিত। মাথার নিচে একটু উঁচু বালিশ দিয়ে শোবেন। তার পরও সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিন।

বিশেষ মুহূর্তে যৌন দুর্বলতা, শুক্র স্বল্পতা, মিলনে সময় সময় কম, লিঙ্গের শিথিলতা সহ যে কোন যৌন সমস্যায় অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন এবং স্থায়ী চিকিৎসা গ্রহন করুন। যোগাযোগ করুন ডাক্তার নাজমুলঃ 01799 044 229

আপডেট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেজে

Leave a Reply